মালয়েশীয় তরুণীর তৈরি খাবার বিক্রি করবে মার্কিন ফ্র্যাঞ্চাইজি

মার্কিন মূলধারার ফুডটাউন সুপারমার্কেট ফ্র্যাঞ্চাইজিতে প্রথমবারের মতো মালয়েশীয় ব্রান্ডের বিভিন্ন খাদ্যপণ্য বিক্রি হতে যাচ্ছে। আর এর রূপকার হচ্ছেন মালয়েশিয়া বংশোদ্ভূত একজন তরুণী।

চলতি সপ্তাহে নিউইয়র্ক, নিউজার্সি এবং পেনসিলভানিয়ার ফুডটাউন সুপারমার্কেটের আউটলেটে প্রথমবারের মতো ওই তরুণীর তৈরি বিভিন্ন খাদ্য পণ্য বিক্রি করবে।

ডিন অ্যান্ড ডেলুকা, গ্রীন গ্রেপ এবং কালস্তানের মতো অন্যান্য মূলধারার স্পেশাল স্টোরগুলিও তার পণ্য বিক্রি করবে।

এই তরুণীর নাম অরিয়া আব্রাহাম। তিনি একজন দক্ষ রাধুনী এবং শৈল্পিক সব খাদ্য দ্রব্য উৎপাদকারী। তার জন্ম এবং বেড়ে ওঠা মালয়েশিয়ার সেরেমবানে। ১৯৯০ এর দশকের শুরুতে তিনি যুক্তরাষ্ট্রে অভিবাসী হন।

যদিও মালয়েশিয়ার খাবার, মশলা এবং সস চীনা মালিকানাধীন দোকানগুলিতে পাওয়া যায়। তবে, মূলধারার মার্কিন সুপারমার্কেট গুলোতে রবিবার পর্যন্ত মালয়েশিয়ার পণ্য পাওয়া অনেকটা বিরল ছিল। এই তরুণী বহুদিনের এই ঐতিহ্যকে ভেঙে দিতে যাচ্ছেন।

‘অরিয়া’স মালয়েশিয়ান কিচেন’ নামে তার খাদ্যপণ্য ফুডটাউন সুপারমার্কেটের আউটলেটে বিক্রি হবে। তার কোম্পানির নামও এটি।

তিনি ইতোমধ্যে নিউইয়র্কের মর্যাদাপূর্ণ ‘ফেন্সি ফুড শো-২০০১৮’ প্রতিযোগিতায় ব্রোঞ্জ ও রৌপ্য পদক পেয়েছেন।

নিউইয়র্কের ব্রুকলিন ভিত্তিক তার কোম্পানি প্রতিযোগিতা দুই ক্যাটাগরিতে খাদ্য উপস্থাপন করে। একটি হচ্ছে – চুন গাছের পাতার ‘শ্যাম্বল’ যেটিতে ব্রোঞ্জ পদক জেতে। অন্যটি হচ্ছে- নারকেলের জ্যাম যেটিতে রূপার পদক পায়।

প্রতিযোগিতায় মোট ১৫০ জন প্রতিযোগী অংশ নেয়। খাবারের স্বাদ, বাহ্যিক চেহারা, টেক্সচার এবং সুগন্ধ, উপাদানগত মান ইত্যাদি বিবেচনায় নিয়ে খাবার বিশেষজ্ঞদের একটি বিশেষ প্যানেলের বিচারকরা প্রতিযোগীদের বাছাই করেন।

একটি সাক্ষাতকারে আব্রাহাম জানান, ‘অরিয়া’স মালয়েশিয়ান কিচেন’ একমাত্র ব্র্যান্ড হিসেবে আজকে যুক্তরাষ্টের মার্কেট বাজারজাত হচ্ছে।

সূত্র: দ্য নিউ স্ট্রেইট টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*