W3vina.COM Free Wordpress Themes Joomla Templates Best Wordpress Themes Premium Wordpress Themes Top Best Wordpress Themes 2012

মুরাদনগর বাজারের ভূমি দখল ॥ দখলকারীদের উচ্ছেদের নোটিশ

Filed under: মুরাদনগর |

কুমিল্লার মুরাদনগর উপজেলা ভূমি অফিস সংলগ্ন তোয়া বাজারে স্থানীয় একটি মহল ভূয়া মালিক সেজে জাল দলিল সৃজন করে সরকারী ভূমি জবরদখল করার খবর পাওয়া গেছে। 1(3)
জানা যায়, বাজারের সাবেক ৫৪৩৪ ও বিএস ১০৪২৭ দাগে বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রসাশক, কুমিল্লার নামীয় বিএ খতিয়ান ১ এর ০৫৫০ একর ভূমি স্থানীয় ভূমি দস্যু মোস্তাক, আক্তার, জাহাঙ্গীর, খোরশেদ, তাজু গং জবর দখল করার লক্ষে অস্থায়ী দোকানপাট ভাঙ্গচুর করে গত সোমবার ২১-১২-২০১৫ইং গভীর রাতে একচালা টিনের ঘর উত্তোলন করে। স্থানীয় প্রশাসন এতে বাধা দিলে তাদের প্রচেষ্টা ব্যর্থ হয়। তোয়া বাজারের কয়েকটি অস্থায়ী দোকান ও ভীট ভাঙ্গচুর করে ব্যাপক ক্ষতিসাধন করে।
ঘটনার বিবরণে জানা যায়, তৎকালিন জমিদার মহিম চন্দ্র দে জনস্বার্থে বাজার হিসেবে দান করে যাওয়া মুরাদনগর উপজেলাধীন ৬৬নং মৌজার এসএ ৩৯ নং খতিয়ানভূক্ত মালিক হরিদাস দে পিতা- মহিম চন্দ্র দে, সাং কাশিপুর এর নামে ৫৪৩৪ দাগে ৪৮ শতক ভূমির অংশের ৪ শতক দোকান হিসাবে রেকর্ড হয়। হরিদাসের মৃত্যুর পর তদীয় পুত্র প্রনব চন্দ্র দে হতে বিগত ৭/৮/১৫ইং ৪২৪৩নং  দলিলমূলে জবর দখলকারীরা মালিকানা দাবী করে নামজারী জমা খারিজ মোকদ্দমা নং ৭৩৬২/১৪-১৫ দাখিলসহ ভূয়া তঞ্চকি জাল ডিপি খতিয়ান নং ১২০৭ দাখিল করে (যার অস্বিস্ত ভূমি জরিপ ও রেকর্ড অফিসে নেই)। উক্ত আবেদনের প্রেক্ষিতে মামলার নোটিশ জারীর জন্য সহকারী কমিশানর (ভূমি), মুরাদনগর নির্দেশ দেন। নির্দেশ মোতাবেক জারীকারক কাশিপুর গ্রামে সরেজমিনে গিয়ে জানতে পারেন যে, নোটিশ প্রাপক ১৯৭১ সনের স্বাধীনতা যুদ্ধের আনেক পূর্বে স্বপরিবারে বাংলাদেশ ত্যাগ করে ভারতে চলে যান। তার কোন ওয়ারিশ বাংলাদেশে নেই। একাধিক সূত্র জানায়, দলিল গ্রহীতাগন সুচতুর পন্থায় ভিন্ন লোককে শ্রী প্রনব চন্দ্র দে পিতা মৃত হরিদাস দে, মাতা মৃত রাজ লক্ষী দে সাজিয়ে মিথ্যা তথ্য দিয়ে  মূল্যবান সরকারী সম্পদ আতœসাৎ করার জন্য দলিল নং ৪২৪৩ তারিখ ০১/০৮/২০১৫ইং সৃজন করে। অপরদিকে সৃজিত দলিলে উল্লেখিত ভোটার আইডি কার্ড সম্পর্কে নির্বাচন কমিশনের এক প্রতিবেদনে দেখা যায়, এনআইডি নং ১৯৬০১৯১৮১৪৫১৩০৬৭ নামীয় নম্বরের শ্রী প্রনব চন্দ্র দে পিতা মৃত হরিদাস দে, মাতা মৃত রাজ লক্ষী দে সাং কাশিপুর পো: যাত্রাপুর, মুরাদনগর, কুমিল্লা নামীয় জাতীয় পরিচয়পত্র সম্পর্কে জাতীয় তথ্য ভান্ডারে কোন তথ্য খুজে পাওয়া যায়নি।
বিশ্বস্থ সূত্রে জানা গেছে, শ্রী প্রনব চন্দ্র দে ভারতের উদয়পুরে স্বপরিবারে বসবাস করছেন। তারা বিনিময় মামলা নং ১৯১৭১/৬৮-৬৯ইং মূলে ৭৭১৮নং দলিল সম্পাদন করে ভারতে চলে যান। ফলে উক্ত প্রনব চন্দ্র দে বাংলাদেশের নাগরিকত্ব না থাকায় বর্তমানে উক্ত ভূমির বিক্রয় দলিল সম্পাদন করার আইনগত কোন ভিত্তি নাই।
জবর দখলকারীদের উচ্ছেদে প্রশাসনের পক্ষ থেকে ৭ দিনের মধ্যে অস্থায়ী ঘর নিজ খরচে সরিয়ে না নিলে আইগত ব্যবস্থা গ্রহনের লক্ষ্যে নোটিশ প্রদান করে। নিরিহ ক্ষতিগ্রস্থ দোকানদার ও ক্রেতারা জানান, শতবর্ষের পুরানো বাজারে জবর দখল করে ব্যবসায়ীদের উচ্ছেদ করায়, আয়ে পথ রুদ্ধ হওয়ায় পরিবার পরিজন নিয়ে দোকানীরা মানবেতর জীবন যাপন করতে হবে। তারা বর্তমান গণতান্ত্রিক সরকার প্রধান বঙ্গ নেত্রী শেখ হাছিনার নিকট জবর দখলকারীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যাবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মনসুর উদ্দিন জানান, জবর দখলকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। উপজেলা সহকারী ভূমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আজগর আলী জানান, অবৈধ জবর দখলকারীদের বিরুদ্ধে স্থাপনা সরিয়ে নেয়ার জন্য নোটিশ প্রদান করা হয়েছে।

You must be logged in to post a comment Login