W3vina.COM Free Wordpress Themes Joomla Templates Best Wordpress Themes Premium Wordpress Themes Top Best Wordpress Themes 2012

বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বেই ভাষা আন্দোলন পরবর্তীতে স্বাধিকার ও স্বায়ত্বশাসন আন্দোলনে রূপ নেয়: ভূমি মন্ত্রী

Filed under: তাজা খবর,দাউদকান্দি |

Land Minister photo-27-02-16ভ্রাম্যমাণ প্রতিনিধি  ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, ‘ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাঙালি জাতি ও জাতীয়তাবাদের উন্মেষ ঘটেছিল। বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বেই ভাষা আন্দোলন পরবর্তী স্বাধিকার ও স্বায়ত্বশাসন আন্দোলনে রূপ নেয়’।
আজ ২৭ ফেব্রুয়ারি দুপুরে রাজধানীর পাবলিক লাইব্রেরি মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘ভাষা শহীদের স্মরণে জাতির করণীয়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী এসব কথা বলেন।
ভূমি মন্ত্রী বলেন, ‘বাঙালি জাতিস্বত্ত্বাকে কেউ ভেঙ্গে দিতে পারেনি। সেই পলাশীর যুদ্ধ, তিতুমীরের বাঁশের কেল্লা বাঙালি জাতিসত্ত্বাকে কেউ হজম করে রাখতে পারেনি’। তিনি আরো বলেন, ‘ভাষা আন্দোলন বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বেই হয়েছিল। তদানিন্তন আন্তর্জাতিকতাবাদে বিশ্বাসী বাংলা ভাষাবিরোধীরা বঙ্গবন্ধুর ৬ দফাকে আমেরিকান সিআই এর তৈরি করা নকশা বলে অপবাদ দিয়েছিল। মূলত: বঙ্গবন্ধুর ৬ দফা ছিল এক দফা। ৬৬’র ৬ দফা আর ৭১ এর ৭ই মার্চের ভাষণ ছিল আমাদের স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পাওয়ার মূল উৎস।
মুক্তিযুদ্ধের চেতনা ছিল বাংলাদেশের সকল নাগরিকের জন্য অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা নিশ্চিত করা। বঙ্গবন্ধু এ দেশের মানুষের জন্য দু’মুঠো অন্ন, মাথা গোঁজার ঠাই, পরিধেয় বস্ত্র, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিত করে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। স্বাধীনতাবিরোধী অপশক্তিরা এদেশকে পাকিস্তান বানানোর প্রচেষ্টা চালিয়েছে। কিন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধর্মান্ধ কুচক্রী ষড়যন্ত্রকারীদের অপতৎপরতাকে রুখে দিয়েছেন। পিতার লালিত স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে আরও আধুনিক ও উন্নত রাষ্ট্রে পরিণত করার প্রতিশ্রুতিও জাতির কাছে তুলে ধরেছেন’। মন্ত্রী বলেন, ‘একুশ আমাদের চেতনার মর্মমূলে ভাবের উন্মেষ ঘটায়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে একুশে ফেব্রুয়ারি সারাবিশ্বে স্বীকৃতি বিশ্ব প্রাজ্ঞ জননেত্রী শেখ হাসিনার কল্যাণে তা সম্ভব হয়েছে’। তিনি বঙ্গবন্ধু ও তাঁর সহচর জাতীয় চার নেতাকে ইতিহাসের পাতায় উজ্জ্বল করে রাখতে বঙ্গবন্ধু ও চারনেতা পরিষদের সদস্যদের অবিরাম প্রচেষ্টাকে সাধুবাদ জানান। মন্ত্রী মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের চেতনায় সরকারের উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে অসাম্প্রদায়িক উন্নত বাংলাদেশ গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা পরিষদের সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের নেতা ফুলু সরকারের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে সিরাজগঞ্জ-৩ আসনের এম.পি. গাজী ম.ম. আমজাদ হোসেন মিলন, এম.পি. এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, আওয়ামী লীগ নেতা বাবু মুকুল বোস, ঢাকা মহানগর প্রচার সম্পাদক আ. হক সবুজ, ড. আবুল কামাল আজাদ পাটোয়ারী, অধ্যাপক এইচ.এম. সোলায়মান চৌধুরী সুজন প্রমুখ বক্তব্য রাখেন।

You must be logged in to post a comment Login