W3vina.COM Free Wordpress Themes Joomla Templates Best Wordpress Themes Premium Wordpress Themes Top Best Wordpress Themes 2012

নষ্ট হচ্ছে পুষ্টিগুণ ও স্বাদ নাঙ্গলকোটের মানুষ খাচ্ছে ক্ষতিকর ওষুধে পাকা টমেটো!

Filed under: তাজা খবর,নাঙ্গলকোট |

মো: দুলাল মিয়া, নাঙ্গলকোট (কমিল্লা) প্রতিনিধি: কুমিল্লার নাঙ্গলকোটে ওষুধ দিয়ে পাকানো টমেটো বাজারে আসতে শুরু করেছে। একশ্রেণীর ব্যবসায়ীরা এই টমেটো দেশের বিভিন্ন অঞ্চল থেকে নিয়ে আসছে। ক্রেতারাও চড়া দামে কিনছেন এই টমেটো। নষ্ট হচ্ছে পুষ্টি ও স্বাদ। তা খেয়ে বিভিন্ন রোগে আক্রন্ত হচ্ছে শিশু থেকে শুরু করে সকল পেশার মানুষ।
সরেজমিনে ঘুরে দেখা যায়, পৌর বাজার, বাংগড্ডা, গোমকোট, ঢালুয়া, বক্সগঞ্জ, দৌলখাঁড়, আদ্্রা, হেসাখাল ও শান্তির বাজারসহ উপজেলার প্রতিটি বাজারে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ক্যামিকেলযুক্ত টমেটো বিক্রি করছেন অবাদে। দামও নিচ্ছেন তুলুনা মূলক অনেক বেশি। যা খেয়ে কিডনি ডেমেজ, পেটের পিড়া, সৃস্মতিশক্তি লোপ ও ক্যানসারসহ বিভিন্ন রোগে আক্রন্ত হচ্ছে সকল শ্রেণীর মানুষ।
গত শুক্রবার নাঙ্গলকোট পৌর বাজারে আসা ক্রেতা জসিম উদ্দিন বলেন, বাজারে এসে টমেটো, আলু ও শিমসহ বিভিন্ন তরকারি কিনেছি। তবে ক্ষতিকর ওষুধে যে টমেটো পাকে তা জানি না। পাকালেও কি হবে ? বাধ্য হয়ে খেতে হবে এই টমেটো। ভালো টমেটো কই পামু। কেন জানি এখন আর আগের মত টমেটো খেয়ে স্বাদ পাই না।
বাংগড্ডা বাজারে আসা ছালেহা বেগম জানান, এখন টমেটোর মৌসুম। বাজারে টমেটো ছাড়া আর তেমন কোন মৌসুমী সবজি দেখা যায় না। বিভিন্ন জায়গা থেকে আসা ক্ষতিকর ওষুধে পাকা টমেটো খেতে হবে। কিছু করার নেই। আল্লাহ্ আমাদেরকে বিভিন্ন রোগ থেকে মুক্তি দেন যেন।
এ বিষয়ে বিশেষজ্ঞেরা বলছেন, অপরিপক্ব এই টমেটোতে সব খাদ্য উপাদান ঠিকমতো তৈরি হয় না। এভাবে কাঁচা টমেটো পাকানোর কারণে তাতে ভিটামিন ও স্বাদ দুটিই নষ্ট হচ্ছে। তা খেলে দেখা দেয় বিভিন্ন রোগ।
image_1293_167662
কয়েক জন ব্যবসায়ীরা জানান, গাছে হোক আর মাঠে হোক, ওষুধ দিতেই হবে। তা না হলে গাছে টমেটো একসঙ্গে পাকে না ও রং ধরে না। রং না ধরলে ভালো দামে বিক্রি করা যাবে না। একটি-দুটি করে পাকে। আর এই টমেটো আমরা কুমিল্লা দাউদকান্দি ও ফেনী থেকে নিয়ে আসি।
এ ব্যাপারে নাঙ্গলকোট স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মরত ডাক্তার আব্দুল মালেক জানান, শুধু পরিপক্ব টমেটোতেই খাদ্য উপাদান সঠিক পরিমাণে পাওয়া যায়। তাপ প্রয়োগ ও বাসি হয়ে গেলে টমেটোর ভিটামিন-সি নষ্ট হয়ে যায়। তিনি আরো জানান, ক্ষতিকর ওষুধে পাকা টমেটো খেলে কিডনি ডেমেজ, পেটের পিড়া, সৃস্মতিশক্তি লোপ ও ক্যানসারসহ বিভিন্ন রোগে আক্রন্ত হতে পারে। এই ক্ষতিকর ওষুধে নষ্ট করে পুষ্টিগুণ ও স্বাদ।

You must be logged in to post a comment Login