W3vina.COM Free Wordpress Themes Joomla Templates Best Wordpress Themes Premium Wordpress Themes Top Best Wordpress Themes 2012

ডিবিএম কুমিল্লা জেলা কমিটি ও দর্পণের যৌথ উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তাগন।। বহুজাতিক কোম্পানীর কর ফাঁকি রোধ বিষয়ে সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে

শাকিল মোল্লা।।‘প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য ৮০’র দশক থেকে আজ অবধি কোন যথাযথ মূল্যায়ন ছাড়াই প্রায় একপাক্ষিকভাবে বহুজাতিক কোম্পানীগুলোকে রাষ্ট্রীয় সহায়তা, ভর্তুকি ও কর রেয়াতি সুবিধা প্রদান করা হচ্ছে।  জাতীয় রাজস্ব বোর্ডের হিসাব অনুযায়ী ট্রান্সফার প্রাইসিংয়ের উপর শক্ত মনিটরিং এর অভাবে প্রতিবছর প্রায় ৯০৮ কোটি টাকা বহুজাতিক কোম্পানীগুলোর মাধ্যমে দেশের বাইরে চলে যায়। যার ফলে বাংলাদেশ প্রতিবছর ৩১ কোটি টাকা কর রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। dsc07234সেবাখাত যেমন টেলিযোগাযোগ ও জ্বালানী খাতে বহুজাতিক কোম্পানীকে প্রদক্ত ভর্তুকি, ইনসেন্টিভ ও কর্পোরেট ট্যাক্স ফাঁকির কারণে সরকার তথা জনগন হাজার হাজার কোটি টাকার আর্থিক ক্ষতির শিকার হচ্ছে। অপরদিকে ঘাটতি মোকাবেলা করতে প্রতিবছর মেহনতি মানুষের উপর পরোক্ষ কর/ভ্যাটের বোঝা বাড়ানো হচ্ছে। এর ফলে গরীব মানুষ আরো গরীব হচ্ছে, তাদের মানসম্মত জীবন-যাপনের সাথে আপোষ করতে হচ্ছে। তাই বহুজাতিক কোম্পানীগুলোর কর ফাঁকি রোধ বিষয়ে সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে।’ গত ৪ নভেম্বর দাতা সংস্থা অ্যাকশন এইডের আর্থিক সহযোগিতায় গণতান্ত্রিক বাজেট আন্দোলন (ডিবিএম) কুমিল্লা জেলা কমিটি ও বেসরকারী উন্নয়ন সংস্থা দর্পণ এর যৌথ উদ্যোগে জাতীয় করমেলা-২০১৬ উপলক্ষে ‘সবাই মিলে দিব কর, দেশ হবে স্বনির্ভর’ শীর্ষক আয়োজিত মানববন্ধনে বক্তাগন এ কথাগুলি বলেন। এতে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক বাজেট আন্দোলন (ডিবিএম) কুমিল্লা জেলা কমিটির সভাপতি আবুল হাসানাত বাবুল। স্বাগত বক্তব্য রাখেন গণতান্ত্রিক বাজেট আন্দোলন (ডিবিএম) কুমিল্লা জেলা কমিটির সাধারন সম্পাদক, জাতীয় ষ্টেয়ারিং কমিটির সদস্য ও দর্পন নির্বাহী পরিচালক মোঃ মাহবুব মোর্শেদ।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী রোটারিয়ান আনোয়ার হোসেন, কবি ও সংগঠক ফখরুল হুদা হেলাল, খাদ্য অধিকার বাংলাদেশ কুমিল্লা জেলার সাধারন সম্পাদক ও পিডস এর নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ রানা,  গ্রামীন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সুলতান মোহাম্মদ ইউসুফ, সিটিভি নিউজের সম্পাদক ও প্রকাশক ওমর ফারুকী তাপস, আরএইচডিও-র নির্বাহী পরিচালক কাজী মাহতাব, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রীর নাগমা মোর্শেদ, পুলিশ লাইন স্কুলের সিনিয়র সহকারী শিক্ষক মোজাম্মেল হক, দৈনিক সমকালের ফটো সাংবাদিক এন,কে রিপন, দুর্বার ফাউন্ডেশনের চেয়ারম্যান আরিফ চৌধুরী, দৈনিক ডাক প্রতিদিনের ফটো সাংবাদিক আর, কে শিপন এবং দর্পণের সহকারী প্রকল্প পরিচালক মো: আবুল হাসেম। সার্বিক সহযোগিতায় ছিলেন দর্পণের অর্থ ও প্রশাসনিক কর্মকর্তা রুমি আক্তার ও প্রোগ্রাম অর্গানাইজার তাহমিনা ইশা।
সভায় বক্তাগন আরো বলেন, আমরা জানতে পেরেছি যে, সরকার দিন দিন ভ্যাটের আওতা আরো বৃদ্ধি করবেন। এখন মুঠো ফোনে কথা বলার ক্ষেত্রেও ভ্যাট বৃদ্ধি করা হয়েছে। ভ্যাট এমনিতেই সাধারন জনগেনের জীবন যাত্রার উপর সবচেয়ে বেশী প্রভাব ফেলে। সরকারকে প্রতিটি নাগরিকের কল্যাণার্থে পরোক্ষ কর আদায়ের উপর অত্যধিক নির্ভরশীল না হয়ে প্রত্যক্ষ কর আদায়ে মনোযোগী হতে হবে। যারা আয়কর ফাঁিক দেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ একান্ত জরুরী।
উল্লেখ্য; মানববন্ধনে বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ, সুশীল সমাজ, সাংবাদিক, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী পেশার শতাধিক মানুষ অংশ গ্রহণ করে। মেলা উপলক্ষে গণতান্ত্রিক বাজেট আন্দোলন (ডিবিএম) কুমিল্লা জেলা কমিটি ও দর্পণের পক্ষ থেকে কর ন্যায্যতা ক্যাম্পেইনের অংশ হিসেবে ষ্টল নেয়া হয়।

You must be logged in to post a comment Login