W3vina.COM Free Wordpress Themes Joomla Templates Best Wordpress Themes Premium Wordpress Themes Top Best Wordpress Themes 2012

গণতান্ত্রিক বাজেট আন্দোলন কুমিল্লা জেলা শাখার উদ্যোগে মানববন্ধন ও সমাবেশে বক্তাগন: শিক্ষা-স্বাস্থ্য-মৌলিক সেবাখাতে ভ্যাট বাতিল করতে হবে

তৌহিদ হোসেন সরকার।। আমাদের দেশে অর্থনৈতিকভাবে দিন দিন সমৃদ্ধশালী হচ্ছে। শিক্ষা-স্বাস্থ্যসহ মানব উন্নয়ন সূচকের কাটা এগুচ্ছে, প্রবৃদ্ধি হচ্ছে। কিন্তু কমছে না ধনী-দরিদ্রের ব্যবধান, আঞ্চলিক বৈষম্য,গণসেবাখাতে বিশৃংখলা, দুর্নীতি এবং জবাবদিহিহীনতার সংস্কৃতি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা  অর্জনের পাশাপাশি মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার স্বপ্ন সন্নিকটে হলেও এর কার্যকরী রুপরেখা এখনও অস্বচ্ছ। ধনীরা কর দিচ্ছে কম। আয়কর ও স্থাবর সম্পত্তির উপর কর ফাকিঁর কারণে রাজস্ব ঘাটতি বাড়ছে। অন্যদিকে মেহনতি মানুষের উপর সেই করের বোঝা চাপানো হচ্ছে ভ্যাটসহ বিভিন্ন প্রকার পরোক্ষ করের মাধ্যমে। ২০১৩-১৪ অর্থবছরে প্রত্যক্ষ করের পরিমান ছিল ৩৫.০৫% ও পরোক্ষ কর ছিল ৬১.২%। এতে প্রমাণিত হয় যে, দেশের অধিকাংশ দরিদ্র মানুষের করের টাকাতেই দেশ চলছে। অথচ প্রতিবেশী দেশ ভারতে প্রত্যক্ষ কর ৫৬% এবং মালোয়েশিয়াতে প্রায় ৭৫%। বাংলাদেশে ভোগ্যপন্যের উপর বর্তমানে ভ্যাটের হার ১৫%, ভারতে তা ১২.৫%, শ্রীলংকায় ১২% এবং জাপানে মাত্র ৫%। শিক্ষা-স্বাস্থ্য ও মৌলিক সেবাখাতে ভ্যাটের বোঝা দিন দিন বাড়ানো হচ্ছে। এই প্রবনতা পরিহার করতে হবে। সরকারকে অবশ্যই পরোক্ষ করের চাইতে প্রত্যক্ষ আদায়ে মনোযোগী হতে হবে। সাধারন জনগনের উপর ভ্যাটের বোঝা হ্রাস করতে হবে। গত ১২ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে দাতা সংস্থা অ্যাকশন এইডের আর্থিক সহযোগিতায় গণতান্ত্রিক বাজেট আন্দোলন কুমিল্লা জেলা কমিটি ও দর্পণের যৌথ উদ্যোগে  শিক্ষা-স্বাস্থ্য ও মৌলিক সেবাখাতে ভ্যাট বাতিল কর শীর্ষক অনুষ্ঠিত মানববন্ধনে বক্তাগন এ কথাগুলি বলেন। গণতান্ত্রিক বাজেট আন্দোলন কুমিল্লা জেলা কমিটির সাধারন সম্পাদক ও দর্পণের নির্বাহী পরিচালক মো: মাহবুব মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে  স্বাগত বক্তব্য রাখেন ডিবিএম কুমিল্লা জেলা কমিটির সদস্য আরএইচডিওর নির্বাহী পরিচালক কাজী মাহতাব।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন খাদ্য অধিকার বাংলাদেশ কুমিল্লা জেলা শাখার সাধারন সম্পাদক ও পিডস এর নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ রানা, ব্যবসায়ী আনোয়ার হোসেন, ব্যবসায়ী মজিবুর রহমান, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রী কুমিল্লা জেলা শাখার সভাপতি নাগমা মোর্শেদ, দীপ্ত টিভি কুমিল্লার স্টাফ রির্পোটার ও সাপ্তাহিক কুমিল্লা দর্পণের ব্যবস্থাপনা সম্পাদক শাকিল মোল্লা, মাইটিভির প্রতিনিধি জসিম উদ্দিন চৌধুরী,  দর্পণের সহকারী প্রকল্প পরিচালক মো: আবুল হাসেম। কুমিল্লা দর্পণের চীফ স্টাফ রির্পোটার তৌহিদ হোসেন সরকার, সাংবাদিক মীর মারুফ তাসিন, সাংবাদিক আল-আমিন খন্দকার, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সমাজকর্ম বিভাগের মাষ্টার্স শেষ বর্ষের ছাত্র মো: আলমগীর, মাকসুদা আক্তার,  তাছলিমা আক্তার এবং ইউসুফ নবী।
সমাবেশে বক্তাগন অন্যায্যতা-বৈষম্য দুর করতে শিক্ষা-স্বাস্থ্য-মৌলিক সেবাখাতে ভ্যাট পরিহার, বহুজাতিক ও দেশী কোম্পানীর কর ফাঁকি ও অবৈধ অর্থ প্রবাহ বন্ধে সরকারকে ব্যবস্থা গ্রহণ, কর ফাঁকি রোধে জাতীয় রাজস্ব বোর্ডের মনিটরিং ব্যবস্থা ঢেলে সাজানো অবেধ অর্থ প্রবাহ এবং কর ফাঁকি রোধ থেকে অর্জিত রাজস্ব আয় দারিদ্র বিমোচন, কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্য, সুপেয় পানির সরবরাহ এসব মৌলিক সেবাখাতে অগ্রাধিকার ভিত্তিতে ব্যয় করা, বহুজাতিক কর্পোরেটসমূহ কর রেয়াতি সুবিধা নেয়ার বিপরীতে জনস্বাস্থ্য সংশ্লিষ্ট যে সকল শর্ত রয়েছে তা পালন করছে কিনা তা নিশ্চিত করতে সরকারকে ব্যবস্থা নেয়ার দাবি জানান।
অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন দর্পণের অর্থ ও প্রশাসনিক কর্মকর্তা রুমী আক্তার প্রিয়ন্তি ও প্রোগ্রাম অর্গানাইজার তাহমিনা আক্তার ঈশা।

You must be logged in to post a comment Login