W3vina.COM Free Wordpress Themes Joomla Templates Best Wordpress Themes Premium Wordpress Themes Top Best Wordpress Themes 2012

খাদ্য অধিকার বাংলাদেশ কুমিল্লা জেলা কমিটি গঠিত ।। মাহবুব মোর্শেদ সভাপতি ও ইকরাম রানা সাধারন সম্পাদক

স্টাফ রির্পোটার।। গত ২৭ অক্টোবর বেসরকারী উন্নয়ন সংস্থা দর্পণ এর অপরাজিতা সম্মেলন কক্ষে খাদ্য অধিকার বাংলাদেশ কুমিল্লা জেলা কমিটির উদ্যোগে ’সবার জন্য পর্যাপ্ত খাদ্য ও পুষ্টি চাই এবং খাদ্য অধিকার আইন চাই’ শীর্ষক বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত হয়।  এতে সভাপতিত্ব করেন খাদ্য অধিকার বাংলাদেশ কুমিল্লা জেলা কমিটির আহবায়ক ও দর্পণের নির্বাহী পরিচালক মো: মাহবুব মোর্শেদ।
সভায় স্বাগত বক্তব্য রাখেন খাদ্য অধিকার বাংলাদেশ কুমিল্লা জেলা কমিটির  সদস্য-সচিব ও  পিড্স এর নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ রানা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইমরোজ ল্যাবরেটরীজ এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হাকিম সর্দার, ব্যবসায়ী আনোয়ার হোসেন চৌধুরী, আরএইচডিও-র নির্বাহী পরিচালক কাজী মাহতাব, এডভোকেট রফিকুল ইসলাম, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স ইন্ড্রাস্ট্রি কুমিল্লার সভাপতি নাগমা মোর্শেদ, দীপ্ত টিভি কুমিল্লা প্রতিনিধি শাকিল মোল্লা, সাংবাদিক আরকে শিপন, পেইজ এর সহকারী পরিচালক বিকাশ সাহা প্রমুখ।
সভায় সংগঠনের বিগত দিনের কার্যক্রম সম্পর্কে সার্বিক আলোচনা করা হয়। সভায় সর্বসম্মতিক্রমে দর্পণের নির্বাহী পরিচালক মো: মাহবুব মোর্শেদকে সভাপতি ও পিডস এর নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ রানাকে সাধারন সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কুমিল্লা জেলা কমিটি গঠিত হয়। কমিটির অন্যান্য সদস্যগন হলেন সহ-সভাপতি পদে ব্যবসায়ী আনোয়ার হোসেন চৌধুরী ও আরএইচডিও-র নির্বাহী পরিচালক কাজী মাহতাব, যুগ্ম সাধারন সম্পাদক পদে পেইজ এর সহকারী পরিচালক বিকাশ সাহা ও এডভোকেট রফিকুল  ইসলাম, অর্থ সম্পাদক পদে দীপ্ত টিভির কুমিল্লা প্রতিনিধি মো: শাকিল মোল্লা, নির্বাহী সদস্য পদে ইমরোজ ল্যাবরেটরীজ এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হাকিম সর্দার, এডভোকেট ইয়াসমিন আক্তার সাথী, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী কুমিল্লা জেলার সভাপতি নাগমা মোর্শেদ, নারী প্রত্যয়ের সহকারী পরিচালক রুমী আক্তার,  শিক্ষিকা ফাতেমা আহমেদ, সাংবাদিক আর, কে শিপন, এবং দুর্বার ফাউন্ডেশনের চেয়ারম্যান আরিফ চৌধুরী।
dsc07139 dsc07115সভায় বক্তাগন বলেন, খাদ্য প্রত্যেক মানুষের প্রাথমিক ও প্রধানতম অধিকার। খাদ্য অধিকার পূরণ না হলে মানুষের অস্তিত্বই বিপন্ন হয়ে পড়ে। সুতরাং মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখার পূর্বশর্তই হচ্ছে তাঁর খাদ্যের অধিকার পূরণ করা। এজন্য দেশে আইনী কাঠামো গড়ে তুলতে হবে, যেখানে সকল মানুষের খাদ্য প্রাপ্তি নিশ্চিত করতে প্রয়োজনীয় নীতি, বাস্তবায়ন কৌশল এবং সমন্বিত কৃষি, খাদ্য ও সামাজিক নিরাপত্তা কর্মসূচির দিক নির্দেশনা থাকতে হবে। সংবিধানিক নির্দেশনা, রাষ্ট্রের বিবিধ অঙ্গীকার, বর্তমান সরকারের ভিশন ২০২১, এনডিজি এবং সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ঘোষিত লক্ষ্যমাত্রা অর্জন এবং মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য বাস্তবায়নে সবার জন্য পর্যাপ্ত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে পারে ‘খাদ্য অধিকার আইন’। সে লক্ষ্যে সর্বস্তরের জনসাধারনের পক্ষে নীতি নির্ধারকদের প্রতি আহ্বান- অবিলম্বে সরকারী উদ্যোগে খাদ্য অধিকার আইন প্রণয়নের পদক্ষেপ গ্রহণ করা, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়য়ে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ের সমন্বয়ে আইন প্রণয়ন নিশ্চিত করা, আইন প্রণয়নে জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা ও নাগরিক সমাজসহ সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিদের সম্পৃক্ত করতে হবে।

You must be logged in to post a comment Login